মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭:৪০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় পেঁয়াজের দাম লাগাম ছাড়া; হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা কুমিল্লা নগরীর মহিলা কাউন্সিলর ও আ’লীগের মহিলা সম্পাদক উম্মে সালমা লিজা’র স্বামী সমাজ সেবক এখলাছুল হক এর জানাযা সম্পন্ন গোমতীর নদীর মাটি-বালু অবৈধভাবে উত্তোলনের অভিযোগে কুমিল্লা সাংবাদিক সম্মেলন বুড়িচংয়ের ভারেল্লা উত্তর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে এড.ইস্কান্দার আলী ভুইয়া (আমির) নির্বাচনের প্রচারনা দেবিদ্বারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান কুমিল্লায় বাস-সিএনজি স্ট্যান্ড থেকে প্রকাশ্যেই জিপি; প্রতিদিন বেপরোয়া চাঁদাবাজিতে বিপর্যস্ত কোম্পানীগঞ্জ কুমিল্লায় বিয়েতে রাজি না হওয়ায় ধর্ষণ; আটক-৭ চান্দিনায় ইউএনও এর সাথে সাংবাদিক মতবিনিময় সভা জলপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌ-যান গেল ভারতে কুমিল্লা উত্তর জেলা আ’লীগ এর সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার হাসপাতালে হোমনায় বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমান আর নেই র‌্যাব-১১ এর অভিযানে কুমিল্লার উত্তর চর্থা এলাকায় খোকন খাঁন ৭৫বোতল ফেন্সিডিলসহ আটক দেবিদ্বারের ধামতী মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা আবদুল হালিম পীর সাহেব এর জানাযা সম্পন্ন দেবিদ্বারের আওয়ামীলীগ নেতা আব্দুল কুদ্দুস সরকার এর ইন্তেকাল চান্দিনা হাসপাতালে মেয়েকে যৌন নির্যাতন; ওয়ার্ডবয়কে গণধোলাই

জলপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌ-যান গেল ভারতে

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার গোমতী নদী দিয়ে প্রথমবারের মতো নৌপথে পন্য রপ্তানী হল ভারতের ত্রিপুরার সাথে। শনিবার পরীক্ষামূলকভাবে গোমতী নদীপথে বাংলাদেশ থেকে সোনামুড়া গেল ১০ মেট্রিক টন সিমেন্ট। গোমতী নদীপথে কুমিল্লার দাউদকান্দি থেকে ভারতের ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানি হবে।বাংলাদেশি ব্যবসায়ীদের পাশাপাশি ভারতেরও আগ্রহ থাকায় এই নৌপথ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে তিতাস মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, কুমিল্লা সদর ও বিবিরবাজার হয়ে সোনামুড়ায় যাচ্ছে সিমেন্ট বোঝাই নৌযানটি।
শনিবার দুপুরে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানির একটি ট্রলার/ বার্জ ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরার উদ্দেশ্যে যাত্রা করে।
এর আগে কুমিল্লার গোমতী নদীর বিবির বাজার অংশে বিআইডাব্লিউটিএ এর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বেলুন উড়িয়ে উদ্বোধন করেন সিমেন্ট বোঝাই ট্রলারটিকে বিদায় জানান, এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর সহ কাস্টমস এক্সসাইজ এন্ড ভ্যাট কমিশনারেট ও ইমিগ্রেশন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের সাথে ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাস জানান, বাংলাদেশ ভারতের জন্য আজ একটি ঐতিহাসিক দিন। সাধারণত দু’দেশে মধ্যে ট্রাকে পণ্য আমদানি রপ্তানি করা হয়। নৌ পথ চালু হলে তা হব সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব। করোনা মহামারীতেও দু’দেশেরে মধ্যে বানিজ্যিক সংযোগ অব্যাহত আছে।

ভালো লাগলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *