মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৮:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় পেঁয়াজের দাম লাগাম ছাড়া; হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা কুমিল্লা নগরীর মহিলা কাউন্সিলর ও আ’লীগের মহিলা সম্পাদক উম্মে সালমা লিজা’র স্বামী সমাজ সেবক এখলাছুল হক এর জানাযা সম্পন্ন গোমতীর নদীর মাটি-বালু অবৈধভাবে উত্তোলনের অভিযোগে কুমিল্লা সাংবাদিক সম্মেলন বুড়িচংয়ের ভারেল্লা উত্তর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে এড.ইস্কান্দার আলী ভুইয়া (আমির) নির্বাচনের প্রচারনা দেবিদ্বারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান কুমিল্লায় বাস-সিএনজি স্ট্যান্ড থেকে প্রকাশ্যেই জিপি; প্রতিদিন বেপরোয়া চাঁদাবাজিতে বিপর্যস্ত কোম্পানীগঞ্জ কুমিল্লায় বিয়েতে রাজি না হওয়ায় ধর্ষণ; আটক-৭ চান্দিনায় ইউএনও এর সাথে সাংবাদিক মতবিনিময় সভা জলপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌ-যান গেল ভারতে কুমিল্লা উত্তর জেলা আ’লীগ এর সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার হাসপাতালে হোমনায় বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমান আর নেই র‌্যাব-১১ এর অভিযানে কুমিল্লার উত্তর চর্থা এলাকায় খোকন খাঁন ৭৫বোতল ফেন্সিডিলসহ আটক দেবিদ্বারের ধামতী মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা আবদুল হালিম পীর সাহেব এর জানাযা সম্পন্ন দেবিদ্বারের আওয়ামীলীগ নেতা আব্দুল কুদ্দুস সরকার এর ইন্তেকাল চান্দিনা হাসপাতালে মেয়েকে যৌন নির্যাতন; ওয়ার্ডবয়কে গণধোলাই
কুমিল্লায় পেঁয়াজের দাম লাগাম ছাড়া; হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা

কুমিল্লায় পেঁয়াজের দাম লাগাম ছাড়া; হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা

স্টাফ রিপোর্টারঃ ভারত থেকে পেঁয়াজ রপ্তানির বন্ধের খবরে কুমিল্লায় ক্রমেই অস্থির হয়ে পড়েছে পেঁয়াজের বাজার। কুমিল্লায় বাড়ছে লাগাম ছাড়া পেঁয়াজের দাম। এতে অস্বস্তিতে পড়ছেন সাধারণ ক্রেতারা। বাজারে হু হু করে বেড়েই চলেছে পেঁয়াজের দাম। জেলা থেকে উপজেলা ও প্রত্যন্ত গ্রামে ১২ ঘণ্টার ব্যবধানে কেজিতে পেঁয়াজের দর লাফিয়ে লাফিয়ে দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ৭০/৮০ টাকায় ঠেকেছে। আরও মূল্য বৃদ্ধির আশায় মজুদদাররা পেঁয়াজের কৃত্রিম সংকট সৃষ্টি করে বিক্রি বন্ধ করে দিয়েছে।

যা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। ক্রেতা সাধারণ এ ব্যাপারে স্থানীয় সিন্ডিকেটকে দায়ী করেছেন। একই সাথে বাজার মনিটরিং সরকারি কোনো উদ্যোগ না থাকায় বিক্রেতারা তাদের ইচ্ছামত দর বাড়াচ্ছে বলে অভিযোগ ক্রেতা সাধারণের। এদিকে বিক্রেতারা মনে করছেন পেঁয়াজ আমদানি বন্ধ থাকলে আগামীতে আরো দাম বৃদ্ধি পেতে পারে।

এদিকে একদিনের ব্যবধানে দিনাজপুরের বাজারে দ্বিগুণ বেড়েছে পেঁয়াজের দাম। সোমবার সকালে দর ৪০ টাকা কেজির স্থলে মঙ্গলবার ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৪ টাকা কেজি দরে। একইভাবে দেশি ৬০টাকা কেজি দরের পেঁয়াজ উঠেছে ৯০ থেকে ১০০ টাকায়। আমদানিকারক এবং পাইকারিসহ খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত মজুদ থাকলেও ইচ্ছেমত বাড়ানো হয়েছে দাম। লাগাম টেনে ধরতে না পারলে দাম আরো দাড়বে বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

গত আগস্ট থেকে কুমিল্লার রকম ভেদে (গুণগত মান অনুযায়ী) ভারতীয় পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকায় এবং দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৪০থেকে ৫০ টাকা কেজি দরে। সকাল থেকে সেই ভারতীয় পেঁয়াজ ৮০ থেকে ৮৪ টাকা এবং দেশি পেঁয়াজ ৯০ টাকা দ্বিগুণ দাম হাঁকাচ্ছেন বিক্রেতারা। ভারত পেঁয়াজ আমদানি বন্ধের খবরে ইচ্ছেমত দাম বাড়িয়েছেন আমদানিকারক এবং পাইকারিসহ খুচরা বিক্রেতারা। পাশাপাশি রাতারাতি মজুদ পেঁয়াজ অন্যত্র সরিয়ে ফেলেছেন অনেকে। বাজারে এসে হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা।

ভালো লাগলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *