মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:২৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কুমিল্লায় পেঁয়াজের দাম লাগাম ছাড়া; হঠাৎই দ্বিগুণ দামে হতাশ সাধারণ ক্রেতারা কুমিল্লা নগরীর মহিলা কাউন্সিলর ও আ’লীগের মহিলা সম্পাদক উম্মে সালমা লিজা’র স্বামী সমাজ সেবক এখলাছুল হক এর জানাযা সম্পন্ন গোমতীর নদীর মাটি-বালু অবৈধভাবে উত্তোলনের অভিযোগে কুমিল্লা সাংবাদিক সম্মেলন বুড়িচংয়ের ভারেল্লা উত্তর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে এড.ইস্কান্দার আলী ভুইয়া (আমির) নির্বাচনের প্রচারনা দেবিদ্বারে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান কুমিল্লায় বাস-সিএনজি স্ট্যান্ড থেকে প্রকাশ্যেই জিপি; প্রতিদিন বেপরোয়া চাঁদাবাজিতে বিপর্যস্ত কোম্পানীগঞ্জ কুমিল্লায় বিয়েতে রাজি না হওয়ায় ধর্ষণ; আটক-৭ চান্দিনায় ইউএনও এর সাথে সাংবাদিক মতবিনিময় সভা জলপথে প্রথম সিমেন্ট বোঝাই নৌ-যান গেল ভারতে কুমিল্লা উত্তর জেলা আ’লীগ এর সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার হাসপাতালে হোমনায় বীর মুক্তিযোদ্ধা আবদুর রহমান আর নেই র‌্যাব-১১ এর অভিযানে কুমিল্লার উত্তর চর্থা এলাকায় খোকন খাঁন ৭৫বোতল ফেন্সিডিলসহ আটক দেবিদ্বারের ধামতী মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা আবদুল হালিম পীর সাহেব এর জানাযা সম্পন্ন দেবিদ্বারের আওয়ামীলীগ নেতা আব্দুল কুদ্দুস সরকার এর ইন্তেকাল চান্দিনা হাসপাতালে মেয়েকে যৌন নির্যাতন; ওয়ার্ডবয়কে গণধোলাই
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে কোনো রিডিং রুম নেই

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে কোনো রিডিং রুম নেই

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে নেই কোনো রিডিং রুম। হল প্রতিষ্ঠার প্রায় ৭ বছর পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের পড়াশোনার সুন্দর পরিবেশের নিমিত্তে তৈরি করতে পারেনি একটি রিডিং রুমও। রিডিং রুম না থাকায় হলের আবাসিক শিক্ষার্থীরা পরীক্ষার আগে ভাল প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে পারছেনা বলে অভিযোগ রয়েছে।

সরেজমিনে জানা যায়, ৫ম তলা বিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ৪১ টি কক্ষে প্রায় ৩০০ শিক্ষার্থী থাকে। হলটিতে প্রথম বর্ষের শিক্ষার্থীরা গণরুমে থাকে। একরুমে থাকে প্রায় ৪০ জন। গাদাগাদি করে এক বেডে দুইজন থাকা শিক্ষার্থীরা পরীক্ষার ভাল প্রস্তুতি নিতে পারছেনা। নানা শব্দের মাঝেই পড়াশোনা করে পরীক্ষা দিতে হচ্ছে।হলে গান-বাজনা ও প্রতিদিন কারো না কারো জন্মদিন উৎযাপন করায় সবসময় হৈচৈ বিরাজ করে। কারো পরীক্ষা থাকলে রিডিং রুমে গিয়ে পড়াশোনা করবে এ ব্যবস্থাও নেই। রিডিং রুম না থাকায় শিক্ষার্থীরা মনোযোগ দিয়ে পড়াশোনা করতে পারছেনা।এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ৪টি হল রয়েছে। এখানে কাজী নজরুল ইসলাম এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলে রিডিং রুম থাকলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলে কোনো রিডিং রুমের ব্যবস্থা নেই।

বঙ্গবন্ধু হলের ১ম বর্ষের আবাসিক শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, “আমার মিডটার্ম পরীক্ষা চলছে, গণরুমে পড়াশোনা করতে পারি না। সামনে সেমিস্টারের জন্য কীভাবে পড়াশোনা করবো তা নিয়ে আমি চিন্তিত।”বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষার্থী শাহাবুদ্দিন আহমেদ বলেন, “একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের হলে কীভাবে রিডিং রুম থাকে না তা আমার জানা নেই। এই হলটিতে রিডিং রুম খুবই দরকার। মুজিব বর্ষে বঙ্গবন্ধু হলে রিডিং রুম সময়ের দাবি। মুজিববর্ষ শুরু হওয়ার আগেই একটি রিডিং রুম প্রতিষ্ঠা করার দাবি জানাচ্ছি।

হলের প্রভোস্ট মো. জিয়া উদ্দিন বলেন, “আমি হলের দায়িত্বে আসার আগে হলে রিডিং রুমের জন্য কোনো জায়গা বরাদ্দ ছিল না, আমি হলের দায়িত্বে আসার পর প্রথমেই রিডিং রুমের জন্য নির্দিষ্ট জায়গা ঠিক করেছি। রিডিং রুমের জন্য আসবাবপত্র প্রয়োজন, আমি এটা প্রশাসনকে জানিয়েছি। আসবাবপত্রের ব্যবস্থা হলেই রিডিং রুম চালু করা হবে।”

ভালো লাগলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *